গর্ভধারনের ১ম সপ্তাহ,যেসব লক্ষণ দেখা দিলে প্রেগন্যান্সি চেক করবেন।

 গর্ভধারনের ১ম সপ্তাহ,যেসব লক্ষণ দেখা দিলে প্রেগন্যান্সি চেক করবেন।

আপনি গর্ভধারনের প্রাথমিক পর্যায় সর্ম্পকে জানতে আগ্রহী। তাই আপনাকে স্বাগতম। আজকে এই পর্বে আপনি জানতে পারবেন গর্ভধারনের ১ম সপ্তাহের লক্ষণ সমূহ, আপনি প্রেগন্যান্সি চেক করবেন কিনা,আপনি প্রেগন্যান্ট কি না অর্থাৎ গর্ভধারন কালিন সময়ের সকল খুটিনাটি এবং তার কারনসমূহ।

রক্তক্ষরণঃ

ঋতুস্রাবের মতোই তবে হালকা রক্তপাত হতে পারে।এটি সাধারণত / স্থায়ী হয়। নিয়মিত মাসিকের শেষে  হটাৎ করেই  এই সমস্যাটা দেখা দিতে পারে। এতে ঘাবড়ানোর কিছুই নেই।

আবেগের পরির্বতনঃ

হঠাৎ রেগে যাচ্ছেন,অল্পকথাতেই মন খারাপ করছেন, শরীর ম্যাঁচম্যাঁচ করছে, অবসাদ বোধ করছেন, আহলাহিত হচ্ছেন এগুলো সমস্তই গর্ভধারণের প্রাথমিক লক্ষণ। ৯৮% নারীদের ক্ষেত্রে এরুপ হয়ে থাকে।

মাথাব্যাথাঃ

আপনি যদি গর্ভধারন করে থাকেন তাহলে আপনাকে জানতে হবে আপনার শরীরে আরও একটি নতুন প্রাণের সঞ্চার ঘটেছে। ফলে আপনার শরীরকে বাড়তি পরীশ্রম করতে হচ্ছে।আর এই বাড়তি পরীশ্রমের কারনেই আপনার মাথাব্যাথা করছে।

ক্লান্তিবোধঃ

ইতিমধ্যেই জানতে পেরেছেন আপনার শরীরে আরও একটি নতুন প্রাণের সঞ্চার ঘটেছে এবং শরীরকে বাড়তি পরীশ্রম করতে হচ্ছে।ফলে  আপনি অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছেন। 

স্বাদের পরিবর্তনঃ

গর্ভধারনের ফলে আপনার শরীরের অভ্যন্তরে বিভিন্ন ধরনের তরল হরমোনের উপাদন হচ্ছে, তাছাড়া বাড়তি রক্ত উৎপাদন এবং রক্তের কার্যপ্রণালী বৃদ্ধি পেয়েছে। বিদ্যামান এসব তরল পদার্থ হরমোনের উপস্থিতি আপনার মুখের স্বাদ পরিপাক যন্ত্রকে প্রভাবিত করছে। ফলে আপনি খাবার খেতে পারছেননা অথবা বমি করছেন অথবা খাবারে গন্ধ্য সহ্য করতে পারছেন না।

মল-মুত্রত্যাগে সমস্যাঃ

শরীরের অভ্যন্তরে বিভিন্ন ধরনের তরল হরমোনের উপাদন, রক্ত উৎপাদন এবং রক্তের কার্যপ্রণালী বৃদ্ধির ফলে আগের চেয়ে ঘন ঘন মূত্রত্যাগ করছেন আবার পানির চাহিদা বৃদ্ধি পাওয়ায় পায়খানা কষা হয়ে কষ্টাকাঠিন্যের শীকার হচ্ছেন। অবশ্য বেশী পানি পান করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

প্রেগন্যান্সি টেস্ট করবেন কিনা?

উপরের উল্লেখ্য একাধিক লক্ষণ পরিলক্ষিত হলে আপনাকে অবশ্যই প্রেগন্যান্সি চেক করা প্রয়োজন। প্রেগন্যান্সি চেক করার নিয়ম জানার জন্য পরর্বতী পোস্টটি পড়ুুন। আমাদের এই পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তবেই আমাদের সার্থকতা আসে। আপনার মতামত অবশ্যই গ্রহন করা হবে তাই আপনার কমেন্টটি অবশ্যই ইনবক্স করুন। 

ধন্যবাদ।।

 

Post a Comment (0)
Previous Post Next Post